AdmissionAdmit CardUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড 2021 ডাউনলোড করুন – du ac bd

Dhaka University Admit Card 2021 Download - admission eis du ac bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড 2022 ভর্তির eis du ac bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ভর্তির ওয়েবসাইট। ভর্তি পরীক্ষার তারিখ, সময় এবং অন্যান্য তথ্য প্রবেশপত্রে উল্লেখ থাকবে। KA, KHA, GA, GHA এবং CHA ইউনিটের জন্য DU Admit Card একযোগে প্রকাশিত হয়েছে।

DU Admission Card 2021 ডাউনলোডের তথ্য আবেদনকারীকে SMS বা অন্য কোনো উপায়ে জানানো হবে না। 16 মে 2022 থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড শুরু হবে । ঢাবি ভর্তির ডাউনলোড বিজ্ঞপ্তি ইতিমধ্যেই ভর্তির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। আবেদনকারীরা তাদের এইচএসসি / সমমান এবং এসএসসি / সমমানের রোল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন।

DU Admit Card 2021-22 Download

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঢাবি অ্যাডমিট কার্ড 2021-22 16 মে 2022 থেকে ডাউনলোড করা যাবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার 1 ঘন্টা আগে পর্যন্ত এটি ডাউনলোড করা যাবে। পুনঃনির্ধারণ করা হয়েছে। আগে অ্যাডমিট কার্ড ডাউনলোড শুরুর তারিখ ছিল ১ মে। তার চেয়ে তা পুনঃনির্ধারণ করা হয়েছে। সকল ইউনিটের প্রবেশপত্র একসাথে প্রকাশ করা হবে। আবেদনকারীকে প্রতিটি ইউনিটের জন্য একটি পৃথক প্রবেশপত্র ডাউনলোড করতে হবে যেগুলির জন্য তিনি আবেদন করেছেন। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। তবে ভর্তি পরীক্ষার তারিখ স্থগিত বা পরিবর্তন করা হলে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রকাশে বিলম্ব হতে পারে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভাগীয় শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড 2022-এ ভর্তি পরীক্ষা কেন্দ্রের নাম উল্লেখ থাকবে।

Update News: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র প্রকাশ করা হয়েছ, ১৬ মে ২০২২ থেকে যেকোন ইউনিটের ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। যেকোন ইউনিটের ভর্তি পরীক্ষার ১ ঘন্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র ডাউনলোড করুন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র – অ্যাডমিট কার্ড

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র eis du ac bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। এই ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ওয়েবসাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড ডাউনলোড করার সুযোগ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র ডাউনলোড করতে আবেদনকারীকে তার HSC এবং SSC সমমানের তথ্য দিতে হবে। আবেদন করার সময় আপনাকে অবশ্যই প্রাপ্ত পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  1. অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে যান।
  2. লগইন বিকল্পে ক্লিক করে আপনার HSC/সমমান এবং SSC/সমমানের রোল নম্বরগুলি লিখুন।
  3. ড্যাশবোর্ডে যান
  4. নির্দিষ্ট ইউনিট বিকল্পে যান
  5. প্রতিটি ইউনিটের জন্য পৃথক প্রবেশপত্র ডাউনলোড করুন এবং এটির রঙ প্রিন্ট করুন

2021-2022 সালের ভর্তি পরীক্ষার সময়, পরীক্ষার্থীকে অবশ্যই এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রবেশপত্র এবং তার উচ্চ মাধ্যমিক স্তরের মূল রেজিস্ট্রেশন কার্ড (বিদেশী ডিগ্রিধারীদের ক্ষেত্রে পাসপোর্ট) আনতে হবে এবং পর্যবেক্ষকের অনুরোধ অনুযায়ী দেখাতে হবে। ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষার জন্য প্রবেশপত্রের অন্যান্য নির্দেশাবলী অবশ্যই অনুসরণ করতে হবে। ভর্তি পরীক্ষার সময় প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড- ভর্তি পরীক্ষার তারিখ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্রে প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ উল্লেখ থাকবে। ঢাবির বিজ্ঞপ্তি অনুযায়ী, এ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন, ডি-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন এবং ই-ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা ১৭ জুন। ই-ইউনিটের ভর্তি পরীক্ষার (অঙ্কন) তারিখ যথাসময়ে জানানো হবে। ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার নতুন তারিখ নিচে দেওয়া হল।

ইউনিটের নামপরীক্ষার তারিখসময়
কা (আ)10 জুন 2022সকাল 11.00 টা থেকে 12.30 টা পর্যন্ত
খা (বি)04 জুন 2022সকাল 11.00 টা থেকে 12.30 টা পর্যন্ত
গা (সি)03 জুন 2022সকাল 11.00 টা থেকে 12.30 টা পর্যন্ত
ঘা (ডি)11 জুন 2022সকাল 11.00 টা থেকে 12.30 টা পর্যন্ত
চা (ই)-সাধারণ জ্ঞান17 জুন 2022সকাল 11.00 টা থেকে 11.30 টা পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় আসন পরিকল্পনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। প্রতিটি ইউনিটের জন্য পৃথক আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। যেকোনো ইউনিটের ভর্তি পরীক্ষার 2 দিন আগে থেকে আবেদনকারীরা আসনের অবস্থান জানতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্রে ভর্তি পরীক্ষার তারিখ ও আসন পরিকল্পনার নির্দেশনা উল্লেখ থাকবে।

আবেদনকারী তার ভর্তি পরীক্ষার আগের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে লগইন করে বিস্তারিত আসন পরিকল্পনা এবং অবস্থান দেখতে পারবেন। এয়ারটেল, বাংলালিংক, রবি এবং টেলিটক মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়েও বসার ব্যবস্থা দেখতে পারবেন। admission.eis.du.ac.bd এ যান এবং সিট প্ল্যান দেখতে SSC এবং HSC তথ্য দিয়ে লগইন করুন।

মোবাইল ফোনের মাধ্যমে সিট প্ল্যান জানতে, মেসেজ অপশনে যান এবং লিখুন –

DU <space> Unit Keyword <space> Admission Test Roll এবং 16321 নম্বরে পাঠান।

উদাহরণ- DU KA 123456 এবং 16321 নম্বরে পাঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মার্কস বিতরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এমসিকিউ ও লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। A, B, C, D ইউনিটে 60 নম্বরের MCQ পরীক্ষার জন্য 45 মিনিট এবং 40 নম্বরের লিখিত পরীক্ষার জন্য 45 মিনিট সময় দেওয়া হয়েছে। E ইউনিটে 40 নম্বরের সাধারণ জ্ঞানের জন্য 30 মিনিট এবং 60 নম্বর অঙ্কনের জন্য 60 মিনিট সময় থাকবে। প্রতিটি ইউনিটের প্রসপেক্টাসে ভর্তি পরীক্ষার বিস্তারিত মার্কস বন্টন উল্লেখ করা আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button